করোনায় ইতালিতে একদিনে মৃত্যু ৯৭, আক্রান্ত ১৭৯৬

সম্পাদক-প্রকাশকঃ মারুফুর রহমান মারুফ
মঙ্গল, 10.03.2020 - 05:13 AM
Share icon
Image

সময় আন্তর্জাতিক ডেস্ক// প্রাণঘাতী করোনাভাইরাসে ইতালিতে ভয়াবহ অবস্থা বিরাজ করছে। কভিড-১৯ ভাইরাস শুরুর হওয়ার পর থেকে নতুন রোগীর সংখ্যা দেশটিতে দিনেদিনে বেড়েই চলেছে। সোমবার একদিনে দেশটিতে ৯৭ জনের মৃত্যু ও ১৭৯৭ জন নতুন করে আক্রান্ত হয়েছে।

এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৪৬৩ জন। অন্যদিকে আক্রান্ত রোগীর সংখ্যা ৯ হাজার ১৭২। করোনার ছোবলে দেশটির জীবনযাত্রা ও অর্থনৈতিক অবস্থা এখন হুমকির মুখে। জনজীবনে নেমে এসেছে আঁধার। আতঙ্কের মাঝে প্রতিটি নাগরিকের দিন অতিবাহিত হচ্ছে। ব্যবসা বাণিজ্য রীতিমতো বন্ধের দ্বার প্রান্তে।

সুস্থ হওয়ার চেয়ে আক্রান্তই হচ্ছে বেশি। ইতোমধ্যে সুস্থ হয়েছে ৭শ ২৪ জন। চিকিৎসাধীন রয়েছেন ৭ হাজার ৯৮৫। এর মধ্যে গুরুতর অসুস্থ ৬৫০ জন। করোনার আঘাতে ইতালির প্রতিটি অঞ্চল ও প্রদেশে জনজীবন স্থবির হয়ে গেছে। সরকার নতুন করে করোনাভাইরা থেকে রেহাই পেতে জনসমাগম এড়িয়ে চলতে নির্দেশ দিয়েছেন।

এ ছাড়া লম্বারদিয়া অঞ্চলসহ আরও ১৪টি প্রদেশে রেড জোন হিসেবে ঘোষণা দেন। রেড জোন এলাকার অধিবাসীরা কেউ সেখান থেকে বের হতে পারবেনা এবং নতুন করে অন্যত্র থেকে আসা ব্যক্তিরাও প্রবেশ করতে পারবে না। সরকার থেকে বলা হয়েছে, কেউ যদি এই আইন অমান্য করে তবে ২০৬ ইউরো জরিমানা অন্যথায় ৩ মাসের জেল দেওয়া হবে। বিশেষজ্ঞদের মতে পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ তাই সবাইকে সরকারের বিধিনিষেধ ও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

অন্যদিকে ইতালিতে পাব ও ডিস্কো অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। সরকারের ডিক্রিতে রেড জোন দেওয়া হয়েছে মোডেনা,পারমা, পিয়াসেনজা, রেজিও এমিলিয়া, রিমিনি, পেসারো এবং উরবিনো, ভেনিস,পাডুয়া, ট্র্যাভিসো, আস্তি, আলেসান্দ্রিয়া, নোভারা, ভারবানো,কুসিও অসসোলা এবং ভেরসেল্লি। এসব এলাকা থেকে জরুরি প্রয়োজন ছাড়া প্রস্থান করার উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

 

Share icon