বাংলাদেশে কৃষকরা খারাপ অবস্থায় আছে- কেন্দ্রীয় সভাপতি তুহিন

নালিতাবাড়ি প্রতিনিধি
শুক্র, 11.02.2022 - 07:19 PM
Share icon
Image

নিজে ফাঁসির মঞ্চ বানিয়ে ফসলের মাঠে আত্মহত্যা ঘটনায় সমবেদনা ও আর্থিক সহায়তা প্রদান করতে বাংলাদেশ জাতীয়তাবাদী কৃষক দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ শেরপুরে আত্মহত্যার ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ১১ ফেব্রুয়ারী শুক্রবার বিকেলে কৃষক শফিউদ্দিনের বাসায় গিয়ে তার স্বজনদের সমবেদনা জ্ঞাপন করেন কৃষকদল ও বিএনপি নেতৃবৃন্দ। ওইসময় কৃষক শফিউদ্দিনের স্ত্রী আবেদা বেগমের হাতে ৩০ হাজার নগদ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়। পরে কৃষক শফিউদ্দিনের সেচপাম্প পরিদর্শন করে তার কবর জিয়ারত করেন তারা।

পরে সন্ধায় শেরপুর শহরের মাধবপুরস্থ জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. হযরত আলীর বাসায় এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে কৃষক দলের কেন্দ্রিয় সভাপতি কৃষিবিদ হাসান জাফির তুহিন সাংবাদিকদের বলেন, বাংলাদেশের কোন শ্রেণি-পেশার মানুষই এখন ভালো নেই। বিশেষ করে সবচেয়ে বেশি খারাপ অবস্থায় আছে কৃষক সমাজ। কারণ তারা ফসলের ন্যায্যমূল্য পাচ্ছে না। কিছুদিন আগে কৃষকরা ফসলের দাম না পেয়ে নিজের উৎপাদিত ফসলে আগুন লাগিয়ে দিয়েছে। এটি একটি বিরল ঘটনা। সবশেষ ফাঁসির মঞ্চ বানিয়ে একজন কৃষক আত্মহত্যা করেছেন। ঘটনাটি সারাদেশ নাড়িয়ে দিয়েছে, আমাদের স্তম্ভিত করেছে। শুধু কৃষক নয়, দেশে অন্যান্য মানুষেরও আত্মাহুতির ঘটনা বেড়েছে। তিনি আরও বলেন, বিএনপি সবসময় নির্যাতিত-নিপীড়িত মানুষের পাশে ছিল। এটি কোন রাজনৈতিক কর্মসূচি নয়, বরং সম্পূর্ণ মানবিক কারণে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় আমরা এসেছি সমবেদনা জানাতে, সহমর্মিতা জানাতে।

উল্লেখ্য, গত ২ ফেব্রুয়ারি বুধবার ভোররাতে নালিতাবাড়ী উপজেলার মানিকচাঁদ গ্রামের কৃষক শফিউদ্দিন সেচপাম্প নিয়ে দ্বন্দ্বে প্রতিপক্ষের চাপে নিজে ফাঁসির মঞ্চ বানিয়ে ফসলের মাঠে আত্মহত্যা করেন। এ ঘটনায় প্রতিপক্ষ আহাম্মদ আলী ও স্থানীয় ইউপি সদস্য মজিবর রহমানকে আসামি করে নিহতের বড় ছেলে আনোয়ার হোসেন বাদী হয়ে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে থানায় একটি মামলা দায়ের করেন। মামলাটি বর্তমানে তদন্তাধীন রয়েছে

এসময় অন্যান্যের মধ্যে কেন্দ্রীয় কৃষক দল নেতা ও বগুড়া-৪ আসনের বর্তমান সংসদ সদস্য মোশাররফ হোসেন, কেন্দ্রীয় কৃষক দলের সহ-সভাপতি ও সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. আবুল বাশার আকন্দ, সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম বাবুল, কৃষক দল নেতা মজিবর রহমান চৌধুরী, অবসরপ্রাপ্ত ফ্লাইট লেফটেন্যান্ট মো. রিয়াজ উদ্দিন, মো. শামসুর রহমান, আব্দুল্লাহ আল নাইম, মো. মাজহারুল ইসলাম, মো. সাদেকুল ইসলাম, শেরপুর জেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য মো. মাহমুদুল হক রুবেল, সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. হযরত আলী, জেলা কৃষক দলের আমিনুল ইসলাম আঙুর, সাধারণ সম্পাদক মো. রুহুল আমিনসহ স্থানীয় দলীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Share icon