ব্রুকলি চাষে সফল শিক্ষার্থী সোবাহান

শ্রীবরদী প্রতিনিধি
রবি, 27.02.2022 - 03:38 PM
Share icon
Image

কৃষি ও সবজির ভান্ডারখ্যাত শেরপুরে এবার প্রথমবারের মতো বিদেশি সবজি ব্রুকলির চাষ করেছেন শ্রীবরদী উপজেলার তাতিহাটি এলাকায় কলেজশিক্ষার্থী সোবাহান আলী। ব্রুকলি সবজির আবাদও হয়েছে ভালো। আর তা দেখে স্থানীয় কৃষকসহ অনেকেই অবাক।

স্বল্প খরচে স্বাস্থ্যসম্মত এ সবজি আবাদে লাভের মুখ দেখার সম্ভাবনায় এলাকার কৃষকদের মাঝে বাড়ছে আগ্রহ। শেরপুর জেলার মাটি সবজি চাষের জন্য খুবই উপযোগী। নানা ধরনের সবজি চাষ হয়ে থাকে জেলার বিভিন্ন স্থানে। জেলার চাহিদা মিটিয়ে দেশের অন্যান্য স্থানে পাঠানো হয় এখানকার সবজি।

ব্রুকলি দেখতে অবিকল ফুলকপির মতো হলেও গায়ের গাঢ় সবুজ। বাংলাদেশে ব্রুকলির চাষ খুব বেশি দিন আগে শুরু হয়নি। সেই হিসেবে সীমান্তবর্তী শেরপুর জেলায় প্রথমবারের মতো চাষ হয়েছে শীতকালীন সবজি ব্রুকলি। বিদেশি সবজি ব্রুকলি চাষের এ উদ্যোগ হাতে নেন ওই ছাত্র। একইসঙ্গে ক্যাপসিকামেরও আবাদ করেছে সে। অন্য ফসলের চেয়ে কম খরচে ফলন ভালো হওয়ায় এ সবজি চাষে আগ্রহ বাড়ছে স্থানীয় চাষিদের।

স্থানীয় চাষি আব্দুল মোতালেব বলেন, ফুলকপির মতো দেখতে এই সবজি অনেক দামি আগে জানতাম না। এই সবজি অনেক পুষ্টিকর এবং লাভজনক। তাই আমরাও এখন এটা আবাদ করবো। কৃষি অফিস যদি আমাদের পৃষ্ঠপোষকতা করে তাহলে আমরাও চাষ করবো। আমাদের জমিতেও যে বিদেশি সবজি চাষ হবে এটা আগে বুঝতে পারিনি। তবে আমাদের ভুল ভাঙ্গছে। আমরা এখন চাষ করবো।

কৃষি উদ্যোক্তা সোবহান বলেন, আমি এর আগেও অন্য ফসল চাষ করে ক্ষতির মুখে পড়েছিলাম। কিন্তু এবার সাহস করে ১৩ শতাংশ জমিতে এ সবজি চাষ করেছি। এতে আমার খরচ হয়েছে মাত্র ১০ হাজার টাকা। প্রথমবারেই ফলন ভালো হওয়ায় দামও পেয়েছি বেশ ভালো। এবার মোট বিক্রি করেছি প্রায় ৩০ হাজার টাকা। তবে সামনের মৌসুমে আমি আরও বেশি জায়গায় চাষ করার প্রস্তুতি নিচ্ছি। ব্রুকলি চাষে রোগ বালাই কম থাকায় চাষ সুবিধাজনক। তাই সবাইকে আমি উৎসাহিত করতেছি যেন সবাই চাষ করে।

শ্রীবরদী উপজেলা কৃষি কর্মকর্তা মো. হুমায়ুন দিলদার বলেন, ভিটামিনে ভরপুর এ সবজি ক্যান্সার প্রতিরোধে কার্যকর। আমরা উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে তাকে চাষগত নানা ভাবে সহায়তা করেছি। ব্রুকলি ও ক্যাপসিক্যামের চারা এবং বীজ সংগ্রহ করা থেকে শুরু করে সকল কারিগরি পরামর্শ আমরা তাকে দিয়েছি। তার সাফল্যে অন্যরাও কৃষি কাজে এগিয়ে আসবে এমন প্রত্যাশা আমাদের।

ব্রুকলি রান্নার পাশাপাশি সালাদ ও মাংসের সঙ্গে রোস্ট করে খাওয়া যায়। এতে প্রচুর পরিমাণ ভিটামিন, খনিজ ও এন্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি ক্যানসার প্রতিরোধী, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, গ্যাসট্রাইটিস প্রতিরোধী, ওজন নিয়ন্ত্রণ করে ও ত্বক সুন্দর করে।

Share icon