চিরকুমার মুক্তিযোদ্ধার এনআইডি আবেদন সম্পন্ন

নকলা প্রতিনিধি
শনি, 05.03.2022 - 04:05 PM
Share icon
Image

শেরপুরের নকলা পৌরসভাধীন ধুকুড়িয়া গ্রামের বীর মুক্তিযোদ্ধা সারোয়ার আলম দুলাল স্বাধীনতার ৫১ বছর পর জাতীয় পরিচয় পত্রের (এনআইডি) আবেদন করেছেন। বীর মুক্তিযোদ্ধা দুলাল-এঁর নানার বাড়িতে অফিস বসিয়ে নকলা উপজেলা নির্বাচন অফিসার তারেক আজিজ-এর সহযোগিতায় উক্ত আবেদন সম্পন্ন করা হয়।

জানা যায়, চতুর্থ জাতীয় ভোটার দিবস-২০২২ উপলক্ষে নকলা উপজেলা নির্বাচন অফিসার তারেক আজিজ-এর একান্ত প্রচেষ্টায় ও উপজেলা নির্বাচন অফিসে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের সার্বিক সহযোগিতায় দীর্ঘক্ষণ চেষ্টার পর বীর মুক্তিযোদ্ধা সারোয়ার আলম দুলাল-এঁর এনআইডি পাওয়ার জন্য তাঁর ফিঙ্গার প্রিন্ট, ছবি, চোখের ল্যান্স পাওয়ার ও আবেদন ফরমে স্বাক্ষর নিয়ে যথাযথ ভাবে আবেদন সম্পন্ন করেছেন।

বীর মুক্তিযোদ্ধা সারোয়ার আলম দুলালের স্থায়ী ঠিকানা জেলার নালিতাবাড়ী উপজেলার নালিতাবাড়ী পৌরসভার ৪নং ওয়ার্ডের জিটপাড়া (ছিটপাড়া) মহল্লা এবং বর্তমান ঠিকানা নকলা উপজেলার পৌরসভাধীন ধুকুড়িয়া গ্রামের নানা মরহুম আতর আলী মাস্টারের বাড়ি। তিনি নালিতাবাড়ী পৌরসভার জিটপাড়া (ছিটপাড়া) এলাকার মৃত আশকর আলী ও মৃত শামছুন্নাহার দম্পত্তির সন্তান।

জানা গেছে, নালিতাবাড়ী পৌরসভা কর্তৃক প্রদেয় জন্ম নিবন্ধন মূলে বীর মুক্তিযোদ্ধা সারোয়ার আলম দুলাল মুক্তিযোদ্ধা ভাতা উত্তোলণ করতেন। কিন্তু সরকারি বিধান (পরিপত্র) অনুযায়ী জাতীয় পরিচয় পত্র (এনআইডি) না থাকায় বীর মুক্তিযোদ্ধা সারোয়ার আলম দুলালের মুক্তিযোদ্ধা ভাতা স্থগিত হয়ে যায়। দীর্ঘ প্রায় দুই বছর তাঁর মুক্তিযোদ্ধা ভাতা স্থগিত থাকার পরে জেলার সনামধন্য চলচ্চিত্র পরিচালক নালিতাবাড়ীর এ.কে সুহেলের মাধ্যমে বিষয়টি নকলা উপজেলা নির্বাচন অফিসার তারেক আজিজ জানতে পারেন। এর পরথেকে ওই বীর মুক্তিযোদ্ধাকে জাতীয় পরিচয় পত্রের (এনআইডি) তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য উপজেলা নির্বাচন অফিসার তারেক আজিজ নকলা নির্বাচন অফিসে আনতে একাধিক বার চেষ্টা করেও ব্যর্থহন।

কারন ওই বীর মুক্তিযোদ্ধা কোন ক্রমেই বাড়ির বাহিরে যেতে রাজি নয়। অবশেষে উপজেলা নির্বাচন অফিসার তারেক আজিজ তাঁর সঙ্গীয় লোকবল ও প্রয়োজনীয় যন্ত্রাংশ নিয়ে বীর মুক্তিযোদ্ধা সারোয়ার আলম দুলালের নানার বাড়িতে হাজির হন এবং সেখানে অফিস বসিয়ে প্রায় ৩ ঘন্টা চেষ্টার পরে যথাযথ ভাবে আবেদন করতে সক্ষম হন।

এতে করে বীর মুক্তিযোদ্ধা সারোয়ার আলম দুলালের জাতীয় পরিচয় পত্র (এনআইডি) খুব দ্রুত সময়ের মধ্যে তৈরী হবে এবং সমাধান হবে এনআইডি জটিলতায় বন্ধ থাকা মুক্তিযোদ্ধা ভাতা তুলার সকল সমস্যা। এমনটাই আশা করছেন উপজেলার বিভিন্ন পেশা-শ্রেণীর জনগন।

এ বিষয়ে উপজেলা নির্বাচন কর্মকর্তা তারেক আজিজ বলেন, দেশের একজন সূর্য্য সন্তান বীর মুক্তিযোদ্ধা সারোয়ার আলম দুলাল-এঁর জাতীয় পরিচয় পত্র (এনআইডি) এর কাজ নিজের হাতে করতে পেরে নিজেকে গর্বিত মনে করছি। এতে করে মুক্তিযোদ্ধা ভাতা তুলার ক্ষেত্রে আরকোন বাধা রইলোনা বলে তারেক আজিজ মনে করছেন।

উল্লেখ্য, দীর্ঘ দিন যাবৎ নকলা উপজেলায় ধুকুড়িয়া গ্রামের নানা মৃত আতর আলী মাষ্টারের বাড়িতে বারান্দার একটি কক্ষে একাকি বসবাস করেন। অবিবাহিত (চিরকুমার) এই বীর মুক্তিযোদ্ধা নিজের হাতে রান্না করে খান। তাছাড়া তিনি বেশি কথাবার্তা বলেন না, এমকি কারও বেশি কথা পছন্দও করেননা। সবসময় চুপচাপ থাকতে পছন্দ করেন।

Share icon