বেহাত হয়েছে সরকারের ১৬ একর ভুমি

স্টাফ রিপোর্টার
শুক্র, 15.04.2022 - 08:00 PM
Share icon
Image

শেরপুর জেলায় ঝিনাইগাতি উপজেলার নলকুড়া ইউনিয়নের হলদিগ্রাম মৌজার প্রায় কয়েক কোটি টাকা মুল্যের ষোল একর সরকারী ভুমি দখল করে রেখেছে একটি প্রভাবশালী পরিবার। এ সব জমি আত্নসাৎ করার জন্য বানিয়েছে ভুয়া দলিল। সেই ভুয়া দলিল দিয়ে ভুমি অফিসের কর্মকর্তাদের যোগসাযোশে বাগিয়ে নিয়েছেন জমির খারিজ। এ সম্পর্কে সংশ্লিষ্ট কতৃপক্ষকে প্রশ্ন করা হলে তারা কোন সদুওর দিতে পারে নি।এই সরকারী জমিতে রয়েছে ব্যাক্তি মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠান, ঘড় বাড়ি এবং আবাদী জমি।

ঝিনাইগাতী ভুমি অফিস থেকে জানা যায়, সরকারী ভুমির দুটি ভাগ রয়েছে একটি হচ্ছে “ক” তফছিল অন্যটি হচ্ছে “খ” তফছিল। “ক” তফছিলের ভুমিগুলো পুরোপুরি খাস বা সরকারী, এই জমি কেউ দাবি করতে পারবেনা শুধূ সরকার এই জমিগুলো লিজ দিতে পারবে আবার প্রয়োজন হলে সরকার লিজ ছাড়িয়ে নিতে পারবে। আর “খ” তফছিলের জমিগুলো হচ্ছে উন্মুক্ত। এই জমির কেউ যদি কোন বৈধ দলিল দেখাতে পারে তাহলে সেই ব্যাক্তির নামে জমি রেকর্ড বা খারিজ হবে অন্যথায় সরকারের “ক” তফছিলে লিপিবদ্ধ হবে।

 ঝিনাইগাতী  উপজেলার হলদিগ্রাম মৌজার “খ” তফছিলের ষোল একর ভুমি দখল করেছে মোহাম্মদ আলী ওরফে আব্দুল আলী ও লাল মিয়া পরিবার। দীর্ঘ ৫৭ বছর থেকে বে আইনি ভাবে দখল করে আছে এই ভুমি এবং এর বাইরেও অনেক জমি দখল করে নিয়েছে এই পরিবারটি এমন অভিযোগও আছে। এই ১৬ একর ভুমির দলিল, পরচা, অন্যান্য কাগজ অনুসন্ধান করে দেখা যায় মোহাম্মদ আলী ওরফে আব্দুল আলী (পিতা:মৃত আব্দুর রশিদ) বি আর এস ২২৬নং খতিয়ানের ২ একর ৩৫ শতাংশ ভুমি দখল করে আছে।এটি হলদিগ্রাম বাজারের মুল জমি। এই ভুমির সিএস মালিক ছিল সুদেবী হাজংনী। জানা যায় পরবর্তীতে সুদেবী ভারত চলে গেলে কোন ওয়ারিশ না থাকায় “খ” তফছিলে অন্তরভুক্ত হয় এবং বি আর এস রেকর্ড হয় সরকারের নামে। সরকার জমির খোজ খবর না নেয়ায় এবং “খ” তফছিলের জমি হওয়ায় আব্দুল আলী ৬-৪-১৯৬৫ সনের তারিখ  ২৫১৮নং নাম্বারে ভুয়া দলিল বানিয়ে জমির মালিকানা প্রকাশ করেন। ২৬ জানুয়ারী ২০২২ আব্দুল আলী মারা যায়। বর্তমানে তার ছয় ছেলে জমির ভোগ দখলে আছে।

ঐ ইউনিয়নের ভুমি অফিস জানিয়েছে, ২০১৭ সালে মোহাম্মদ আলী নতুন করে একটি ঘড় তুলতে গেলে বাধা দেয় ঐ ইউনিয়ন ভুমি অফিস। তারপর ২০১৭ সালে মোহাম্মদ আলী ওরফে আব্দুল আলী বাদী হয়ে সরকারকে বিবাদী করে ২ একর ৬৮ শতাংশ ভুমির শেরপুর সদর সহকারী জজ আদালতে বিআরএস রেকর্ড  সংশোধনী মামলা করেন (মামলা নং-১২০)। পরবর্তীতে মামলাটি ঝিনাইগাতী আদালতে স্থানান্তরিত হয় (মামলা নং-২৪২)। এবং আদালত সুএে জানা যায়,১৩.১.২২ তারিখে ৪০নং আদেশ হয় যে, অএ মোকদ্দমাটি বাদী পক্ষের প্রয়োজনীয় তদবীর ও অনুপস্থিতির কারনে বিনা খরচায় খারিজ করা হইলো। এই মামলার বিষয়ে সরকারী পক্ষের আইনজীবি (জিপি) কাশেম বলেন, তারা সরকারী জমি আত্নসাৎ করার জন্য জাল দলিল বানিয়েছে। এটা আদালতে প্রমান হয়েছে এবং তাদের দলিল আমি সেইফ কাষ্টরীতে নিয়েছি। তারা ফৌজদারী অপরাধ করেছে। আমি জেলা প্রশাসকের অনুমতি নিয়ে তাদের বিরুদ্ধে ফৌজদারী মামলা করবো। ছয় ছেলের মধ্যে দুই ছেলে সেলিম ও আব্দুল কাদিরকে জমির কাগজ ও মালিকানার বিষয়ে প্রশ্ন করা হলে তারা বলেন, জমি সরকারের এটা আমরা স্বীকার করি, আর জমির ভুয়া কাগজ বাবা বানিয়েছে।এটা আমাদের কি দুষ। সরকার জমি চাইলে আমরা ছেড়ে দিব।

অন্যদিকে আব্দুল আলীর ভাতিজা শাহজদ্দী,মফিজ উদ্দীন,আনোয়ার,আমিনুল ইসলাম সহ নয়জন (সর্ব-পিতা:মৃত লাল মিয়া) সরকারের “খ” তফছিলের ১২ একর ৫০ শতাংশ ভুমি দখল করে আছে। এই জায়গাগুলোর সি এস মালিক হিন্দু, হাজং,গাড়ো সম্প্রদায়ের। তারা ভারতে চলে যাওয়ায় এবং কোন ওয়ারিশ না থাকায় জমিগুলো “খ” তপছিলে অন্তর্ভু হয় এবং বি আর এস রেকর্ড হয় সরকারের নামে। (বি আর এস খতিয়ান নং ১৩৮-২একর ৪৫শতাংশ, ১৮০নং-৫ একর ১৩শতাংশ, ১০৫নং-২একর ও বি আর এস ২নং খতিয়ানে রয়েছে ২একর ৯২শতাংশ ভুমি) তারা সবাই সরকারী জমি আতœসাৎ করার জন্য চাচার মতই জমির ভোয়া দলিল তৈরি করেন।

শেরপুর জেলা রেজিস্টার মো: হেলাল উদ্দিন তাদের দলিল সম্পর্কে বলেন, আব্দুল আলী, লাল মিয়া বা তাদের ছেলেদের নামে যে দলিল আমি দেখলাম তা আমার জেলার কোন সাবরেজিস্টার অফিস থেকে সরবরাহ করা হয়নি। তারা জাল দলিল বানিয়েছে। তাদের কোন দলিলের অস্তিত্ব আমাদের অফিসে নেই। অনুসন্ধানে আরও দেখা যায়, লাল মিয়ার ছেলে  আনোয়ার,মফিজ উদ্দিন,রহিজ উদ্দিন,আমিনুল হক (১৯৮৬-৮৭সালের ৮১ নং মোকদ্দমা) একটি  নিলামে অংশগ্রহণ করে ২একর ভুমি সরকারের কাছ থেকে ক্রয় করে নেয়।  ঐ ভুয়া নিলাম সার্টিফিকেট এবং ভুয়া দলিল দেখিয়ে মো: আনোয়ার ৩২৮নং খতিয়ানে ৮০৮,৭৯৭,৬৩৬ নং দাগের ১ একর ৮২শতাংশ ভুমি তার নিজের নামে২০১৬ সালে খারিজ করে নেয়এবং জমি বিক্রির সাইনবোর্ড দেয়। এ বিষয়ে আনোয়ারের সাথে কথা বলতে চাইলে সে সাংবাদিকদের সাথে কথা বলতে রাজি হয়নি। তবে ঝিনাইগাতী উপজেলা ভুমি অফিসের ভারপ্রাপ্ত সার্টিফিকেট অফিসার মুর্শিদুল আলমকে খারিজ এবং নিলাম সার্টিফিকেট বিষয়ে প্রশ্ন করা হলে বলেন, তাদের নিলাম সার্টিফিকেঁটটি জাল এবং খারিজটি আমরা বাতিল করে দেব। তারা কিভাবে এই সরকারী সম্পওি খারিজ করে নিল এটা আমার জানা নাই। তবে তারা আইনত অন্যায় করেছে।

হলদিগ্রাম চৌরাস্তা বাজারের একজন চা বিক্রেতা হাবিবুর বলেন, আমি আব্দুল আলীর ছেলে সেলিমের জায়গা ভাড়া নিয়ে চা দোকান করছি। বাজারে প্রায় সময়ই আলোচনা শুনি এই জাযগাগুলো সরকারের। আবার বাজারের এই জাযগার দখল নিয়ে মারামারি এবং মামলাও হয়েছে।

গ্রামের বয়জেষ্ঠ ফজলুর রহমান (৯০) বলেন,  আব্দুল আলী ও তার ভাই লাল মিয়ার আদি নিবাস নোয়াখালী। ১৯৬৫ সনে তারা আমার সাথে ভারতে চলে যায়। স্বাধীনতা যুদ্ধের পর তারা আমার সাথেই দেশে ফিরে নোয়াখালি না গিয়ে আমাদের গ্রামে জায়গা খালি থাকায় তারা এখানেই বসবাস শুরু করে এবং জমির ভুয়া কাগজ বানাইয়া আস্তে আস্তে সরকারী ভুমি দখল করতে থাকে ।সরকারের কর্মচারীরাও কখনও খোজ খবর নেয়নি।

হলদি গ্রামের সাবেক মেম্বার সুরুজ আলী(৭৫) বলেন, আব্দুল আলী ও লাল মিয়া রিফিউজি । ৬৪/৬৫ সনে তারা এই জায়গায় আসে। তখন আমরা দেখছি এই জমি গুলো খালি পইড়া আছে। তারা কি ভাবে জমির কাগজ বানাইছে এটা আমাদের জানা নাই।

অবসর প্রাপ্ত বিডিআর কর্মকর্তা মায়নুদ্দিন (৬৪)বলেন,হলদি গ্রাম চৌরাস্তায় সকালে সবজির একটি বড় হাট বসে। এই হাট থেকে সরকার রাজস্ব পায়। এই সবজি সারা বাংলাদেশে যায়।বাজারের জায়গা কম থাকায় রাস্তার উপরেই বসে হাট।এতে মাঝে মধ্যে দুর্ঘটনাও ঘটে। আমরা জানি বাজারে সরকারের জায়গা আছে কিন্তুু জায়গা গুলো অবৈধভাবে কিছু লোক জোরপৃর্বক দখল করে আছে। এই জায়গা গুলো যদি সরকার উদ্ধার করে বাজারটা সম্প্রসারিত করে দেয় তাহলে এলাকাবাসী উপকৃত হবে।

গ্রামের একজন সরকারী চাকুরীজীবি নাম প্রকাশ না করার শর্তে জানান, আমাদের গ্রামের আব্দুল মজিদ (৬০) ও ছানাউল্লা ছানু (৫০)অর্থের বিনিময়ে গ্রামের সরকারী জমি গুলো ভোয়া দলিল বানিয়ে দেয়। তারা সরকারী জমিগুলো খোজ খবর জানে। তারা পেশায় কৃষক। নলকুড়া ইউনিয়ন ভুমি অফিসের নায়েব রুকুনুজ্জামান  বলেন,বর্তমানে এই জমি গুলো“খ”তফছিলের অন্তর্ভুক্ত এবং বি আর এস রেকর্ড অনুযায়ী সরকারের। ৩২৮ নং খতিয়ানের ১একর ৮০ শতাংশ  খারিজকৃত জমি খারিজ বাতিলের আবেদন দেব।

ঝিনাইগাতী সহকারী কমিশনার ভুমি জয়নাল আবেদীন বলেন, হলদিগ্রাম মৌজার সরকারী জমি বেহাত হয়েছে এই মর্মে একটি অভিযোগ পেয়েছি। তার প্রেক্ষিতে আমাদের কাছে জমির কিছু কাগজপত্রও হাতে এসেছে। এই বিষয়ে আমি ইউনিয়ন ভুমি অফিসের কর্মকর্তা এবং সার্ভেয়ারদের তদন্তের দায়িত্ব দিয়েছি।তদন্ত প্রতিবেদন দেওয়ার পর দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

জমির মালিক (বাংলাদেশ সরকারের পক্ষে জেলা প্রশাসক, শেরপুর) মো:মোমিনুর রশীদ বলেন, শেরপুর জেলায় ঝিনাইগাতী উপজেলার হলদিগ্রাম মৌজার কিছু জমি বেহাত হওয়ার উপক্রম হয়েছে মর্মে আপনার কাছ থেকে তথ্য পেলাম। এই তথ্য গুলো আমি যাচাই বাছাই করে জমি দখলের অন্তরালে কে আছে সেটা আমি খুজে বের করবো এবং সরকারী জমি যাতে বেহাত না হয় সে জন্য উচ্ছেদ নথি তৈরি করে তাদেরকে উচ্ছেদ করা হবে।

Share icon