​​শেরপুরে ঈদে ভিজিএফ'র চাল পাচ্ছে ১ লাখ ৬৪ হাজার পরিবার

স্টাফ রিপোর্টার
বৃহস্পতি, 07.07.2022 - 03:31 PM
Share icon
Image

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে শেরপুর জেলায় বিনামূল্যে ১০ কেজি হারে ভিজিএফ চাল পাচ্ছে ১ লাখ ৬৪ হাজার ৬৫ অতিদরিদ্র ও অসহায়-দুস্থ পরিবার। দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রাণলয়ের আওতায় বরাদ্দকৃত ১৬ হাজার ৪০.৬৫০ মেট্রিক টন চালের বিপরীতে জেলার ৫ টি উপজেলা ও ৪ টি পৌরসভায় ওই সহায়তা পাবে অতিদরিদ্র ও অসহায়-দুস্থ পরিবারগুলো। 

জেলা ত্রাণ ও দুূর্যোগ ব্যবস্থাপনা ভারপ্রাপ্ত জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা তামারা তাজবিহা জানান, ঈদুল আযহা উপলক্ষে ত্রাণ ও দুূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের আওতায় এবার শেরপুর জেলার ৫ টি উপজেলায় মাথাপিছুু ১০ কেজি হারে ১ লাখ ৫১ হাজার ৭ শ ৪২ টি কার্ডের বিপরীতে ১ হাজার ৫ শ ১৭.৪২০ মেট্রিক টন চাল এবং ৪ টি পৌরসভায় ১২ হাজার ৩২৩ টি কার্ডের বিপরীতে ১ শ ২৩.২৩০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়। ইতোমধ্যে বরাদ্দকৃত চাল জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট জনপ্রতিনিধিদের সাথে সমন্বয় করে দ্রুত বিতরণের লক্ষে উপজেলা ও পৌরসভা পর্যায়ে উপ-বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে শেরপুর সদর উপজেলায় ৭০ হাজার ৯ শ ৪৫ টি কার্ডের বিপরীতে ৭ শ ৯.৪৫০ মেট্রিক টন।নকলা উপজেলায় ১৩ হাজার ৯ শ ১৩ টি কার্ডের বিপরীতে ১ শ ৩৯.১৩০ মেট্রিক টন। নালিতাবাড়ী উপজেলায় ৩২ হাজার ৮ শ ২৯ টি কার্ডের বিপরীতে ৩ শ ২৮.২৯০ মেট্রিক টন। শ্রীবরদী উপজেলায় ২১ হাজার ৪ শ ৫৫ টি কার্ডের বিপরীতে ২ শ ১৪.৫৫০ মেট্রিক টন ও ঝিনাইগাতী উপজেলায় ১২ হাজার ৬ শ টি কার্ডের বিপরীতে ১ শ ২৬.০০০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া একইভাবে শেরপুর পৌরসভায় ৪ হাজার ৬ শ ২১ টি কার্ডের বিপরীতে ৪৬.২২১ মেট্রিক টন। নকলা ৩ হাজার ৮১ টি কার্ডের বিপরীতে ৩০.৮১০ মেট্রিক টন। নালিতাবাড়ী পৌরসভায় ৩ হাজার ৮১ টি কার্ডের বিপরীতে ৩০.৮১০ মেট্রিক টন ও শ্রীবরদী পৌরসভায় ১ হাজার ৫ শ ৪০ টি কার্ডের বিপরীতে ১৫.৪০০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে।
ইতোমধ্যে জেলায় ৫২ টি ইউনিয়নে ও ৪ টি পৌরসভায় ভিজিএফ বিতরণ শুরু হয়েছে। শেরপুর পৌরসভার মেয়র গোলাম কিবরিয়া লিটন জানান, আওয়ামী লীগ সরকার পবিত্র ঈদুল আযহা উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে হতদরিদ্র মানুষ যাতে উদযাপন করতে পারে সেই লক্ষ্যেই সরকার হতদরিদ্রের মাঝে ১০ কেজি চাল ওয়ার্ড ভিত্তিক কার্ড তৈরি করে বা বিতরণ করা হচ্ছে।

Share icon