শেরপুর পৌরসভা পরিবেশ বান্ধব শহরের যাত্রা শুরু : চালু হলো পৌর স্যানিটারী ফিল

স্টাফ রিপোর্টার
বুধ, 20.07.2022 - 02:07 PM
Share icon
Image

শেরপুর পৌরসভা পরিবেশ বান্ধব শহর হিসেবে যাত্রা শুরু করেছে। প্রায় দেড় শত বছরের প্রাচীণ শেরপুর পৌরসভার নাগরিকদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে পরিবেশ বান্ধব 'পৌর স্যানিটারী ফিল' উদ্বোধন করা হয়েছে। আজ ২০ জুলাই বুধবার সকালে শহরের অষ্টমীতলা মৃগী নদীর পাড়ে এ স্যানিটারী ফিল উদ্বোধন করেন পৌর মেয়র গোলাম কিবরিয়া লিটন। এসময় পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর, প্রকৌশলী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

শেরপুর পৌরসভার সূত্রে জানাগেছে, শেরপুর শহরের অষ্টমীতলা মৃগি নদীর পাড়ে ২.৭৬ একর জমিতে এ বর্জ্য অপসারণ কেন্দ্রটি স্থাপন করা হয়েছে। এ বর্জ্য অপসারণ প্রকল্পটি ৩ কোটি ৪৪ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত হয়েছে। প্রতিদিন এ স্যানিটারী ফিল থেকে ৩১ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা যাবে বলে পৌর কর্তৃপক্ষ আশা প্রকাশ করছেন। তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ প্রকল্পে দেশের ৩৫টি পৌরসভায় এ বর্জ্য অপসারণ কেন্দ্রটি চালু হয়েছে।

Image

দীর্ঘদিন থেকে শেরপুর জেলা শহরের সদর থানা সংলগ্ন শেরপুর-ময়মনসিংহ-ঢাকা মহা সড়কের পাশে পৌর শহরের সকল প্রকার বর্জ ফেলে স্তুপাকারে জমিয়ে রাখার কারণে পঁচা-দুগন্ধে ওই সড়কে যানবাহনের যাত্রীসহ শহরের বিভিন্ন মহলস্নার সাধারণ মানুষের চলাচলে দুর্ভোগের সীমা ছিলো না। এনিয়ে শহরের বিভিন্ন নাগরিক সমাজের পক্ষ থেকে ওই ময়লার ভাগার স্থানান্ত্মরের জন্য মানববন্ধন, স্মারকলিপি ও নাগরিক প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়েছিলো। প্রকল্পটি চালু হওয়ায় পৌরবাসী স্বস্থির নিঃশ্বাস ফেলছেন। 

পৌর মেয়র গোলাম কিবরিয়া লিটন বলেন, জননেত্রী শেখ হাসিনার দৃশ্যমান উন্নয়নের যে চিত্র সারাদেশে ফুটে উঠেছে তা থেকে শেরপুর পৌরসভাও পিছিয়ে নেই। সরকারের উন্নয়নের ধারাবাহিকতায় এ ডাম্পিং প্রকল্পটি চালু হওয়ার পর শেরপুর পৌরসভা একটি পরিবেশবান্ধব শহর হিসেবে রূপ নিবে।

 

Share icon