শেরপুরে নৃ-জনগোষ্ঠির ভাষা সংরক্ষণের দাবীতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার
বৃহস্পতি, 16.02.2023 - 06:36 PM
Share icon
Image

শেরপুর জেলায় বসবাসরত সকল নৃ-জনগাষ্ঠির মাতৃভাষায় শিক্ষার অধিকার দাবীতে ১৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবার মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। আন্তর্জাতিক আদিবাসী ভাষা দশক উদযাপন উপলক্ষে নাগরিক প্ল্যাটফরম জনউদ্যোগ শেরপুর জেলা কমিটি ও ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন যৌথভাবে শহরের চকবাজার কেন্দ্রিয় শহীদ মিনার চত্বরে এ মানববন্ধন কমসূচির আয়োজন করে। 

এতে গারো, কোচ, হাজং, বর্মন, বানাই, ডালু, হদি সম্প্রদায়ের নেতৃবৃন্দ সহ শিক্ষাবিদ, নাগরিক সমাজের নেতৃবৃন্দ, রাজনীতিক ও সুধীবৃন্দ অংশগ্রহণ করেন। 

ঘন্টাব্যাপী মানববন্ধন শেষে ৫ দফা দাবী সম্বলিত প্রধানমন্ত্রী বরাবরে লিখিত একটি স্মারকলিপি জেলা প্রশাসকের কার্যালয়ে হস্তান্তর করা হয়। 

স্মারকলিপিতে সকল নৃ-জনগোষ্ঠীর মাতৃভাষা সংরক্ষণ, পাঠ্যপুস্তক প্রণয়ণ, শিক্ষাপ্রতিষ্ঠানে আদিবাসী শিক্ষক সংকট দূরীকরণ এবং জেলায় নৃ-জনগোষ্ঠির একটি কালচারাল একাডেমী স্থাপনের দাবী জানানো হয়। মানববন্ধন চলাকালে শ্রীবরদী ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের চেয়ারম্যান প্রাঞ্জল এম সাংমার সভাপতিত্বে শিক্ষাবিদ শিব শংকর কারুয়া, কবি জ্যোতি পোদ্দার, নারী নেত্রী আইরীন পারভীন সভ আদিবাসী নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। 

Share icon