শেরপুরে শিশু সাংবাদিকতার ফলোআপ কর্মশালা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার
বৃহস্পতি, 16.02.2023 - 11:24 PM
Share icon
Image

শেরপুরে শিশু সাংবাদিকতার ফলোআপ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার শেরপুর শহরের রঘুনাথবাজার এলাকায় জি-৭ রেস্তোরা ও চাইনিজ মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। ইউনিসেফ ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সহযোগিতায় দিনব্যাপী এর আয়োজন করে শিশু সাংবাদিকতায় বিশ্বের প্রথম বাংলা সাইট হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন শেরপুর পৌরসভার মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন। বিশেষ অতিথির বক্তব্য দেন শেরপুর জেলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের স্পেশাল পিপি অ্যাভোকেট গোলাম কিবরিয়া বুলু। এ সময় আরও বক্তব্য দেন শেরপুর রির্পোটার্স ইউনিটির সাধারণ সম্পাদক সাংবাদিক তারিকুল ইসলাম।

প্রধান অতিথি পৌর গোলাম কিবিরয়া লিটন শিশু সাংবাদিকদের ভালো মানুষ হিসেবে গড়ে উঠার তাগিদ দিয়ে বলেন, শিশুদের সমস্যা গুলো শিশুরা যেভাবে উপলব্ধি করবে অন্যরা তা পারবে না। তাই শিশুদের সাফল্য ও সমস্যা নানা দিকগুলো  সততা ও নিষ্ঠার সঙ্গে তুলে ধরার জন্য শিশু সাংবাদিকদের প্রতি আহবান জানান। বিশেষ করে বাল্য বিয়ে,শিশু শ্রম ও জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশের ওপর বিরুপ প্রভাব নিয়ে শিশু সাংবাদিকরা তাদের অনন্য ভূমিকা রাখতে পারে।

শেরপুর জেলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের স্পেশাল পিপি অ্যাডভোকেট গোলাম কিবরিয়া বুলু শিশু সাংবাদিক কর্মশালায় তাঁকে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ জানিয়ে শিশু আইন, শিশুদের অধিকার ও সুরক্ষা এবং জাতিসংঘের শিশু সনদ নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি মোবাইল ফোনে শিশুরা আসক্ত হয়ে পড়ছে বলে উদ্বেগ প্রকাশ করেন। একই সঙ্গে মোবাইল ফোনের ভালো দিকগুলোর পাশাপাশি খারাপ ও ক্ষতিকর বিষয়গুলোর দিকেও শিশুরা বেশি ঝুঁকে পড়ছে। তিনি অভিভাবকদের এ ব্যাপারে সজাগ থাকার আহবান জানান।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জেলা প্রতিনিধি ও হ্যালোর জেলা তত্বাবধায়ক মো. আব্দুর রহিম বাদল। কর্মশালায় প্রশিক্ষক ছিলেন হ্যালো বিডির সহ সম্পাদক সৈয়দা মৌ জান্নাত মহুয়া। কর্মশালায় মৌলিক সাংবাদিকতার ধারণা, সংবাদ ও ফিচার লিখন, শিশু সাংবাদিক হিসেবে কাজ করার সমস্যা ও সমাধান, মোবাইল ফোনে সংবাদ ও ভিডিও প্রতিবেদন তৈরিসহ বিভিন্ন বিষয়ে হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ কর্মসূচি চলাকালে শেরপুর শহরের বিভিন্ন স্থানে মাঠ পর্যায়ে প্রতিবেদন তৈরি
জন্য শিশু সাংবাদিকদের নিয়ে যাওয়া হয় । এর আগে ২০২২ সালের ১৭ ও ১৮ নভেম্বর দুই দিনব্যাপী কর্মশালায় শেরপুর জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১২ থেকে ১৮ বছর বয়সের ২০ জন শিক্ষার্থী অংশ নেয়। দ্বিতীয় পর্যায়ে ১০ জন শিশুকে ফলোআপ প্রশিক্ষণের জন্য বাছাই করা হয়।

Share icon