শেরপুরে ভেঙ্গে গেলো ‘বাজুস’! নতুন জুয়েলার্স সমিতি’র কমিটি গঠন

স্টাফ রিপোর্টার
রবি, 26.02.2023 - 02:55 PM
Share icon
Image

শেরপুর জেলার জুয়েলারী ব্যবসায়ীদের সংগঠন ‘বাজুস’ বা (বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন, শেরপুর জেলা শাখা) ভেঙ্গে গেলো। বাজুসের একটি অংশ নতুন সমিতি গঠনের উদ্যোগ গ্রহন করেছেন। গত ২৫ ফেব্রুয়ারী মুন্সিবাজার রোডস্থ একটি জুয়েলারী কারখানায় আয়োজিত এ সভায় শেরপুর পৌর এলাকার ৪৩ জন জুয়েলারী ব্যবসায়ী উপস্থিত ছিলেন। সভায় জুয়েলারী ব্যবসায়ীদের নতুন সমিতি গঠনের প্রয়োজনীয়তা প্রসঙ্গে বিস্তৃত আলোচনা করেন ‘বাজুস’ শেরপুর জেলা শাখার আহ্বায়ক কমিটি’র সদ্য সাবেক ১ নং সদস্য মুসলিম জুয়েলার্স এর কর্ণধার বিশিষ্ট সাংবাদিক, পরিবেশবাদী ও কবি রফিক মজিদ।

তিনি জানায়, বর্তমান বাজুস শেরপুর জেলা শাখার কমিটি কেন্দ্রীয় নির্দেশ ও গঠনতন্ত্র অনুসারে গঠন করা হয় নাই। এমন কি আহ্বায়ক কমিটি’র ৫ জন সদস্যের মধ্যে ২ জনকে না জানিয়ে প্রতিদ্বন্দ্বিতা বিহীন, জেলা সদর উপজেলার ইউনিয়ন পযার্য়ে ব্যবসায়ীদের সদস্য না সংযুক্ত করেই শুধু মাত্র পৌর এলাকার কিছু সদস্যকে নিয়ে চাতুরী পূর্ণ উপায়ে প্রহসনের নিবার্চন দেখিয়ে বর্তমান কার্যনিবার্হী কমিটি গঠন করা হয়। এর প্রতিবাদে ইতিমধ্যে ১৫ জন সদস্য ‘বাজুস’ থেকে পদত্যাগ করেছেন। 
এ সমস্ত অনিয়মতান্ত্রিক ও গঠনতন্ত্র বিরোধী কার্যক্রম রোধে সভায় শেরপুর জেলা জুয়েলারী সমিতি নামে নতুন সংগঠনের সর্বসম্মতি প্রস্তাব গঠন করা হয়। নতুন সংগঠনের পূনার্ঙ্গ কমিটি গঠনের লক্ষে আগামী ৩ মাসের (৯০ দিন) জন্য একটি অস্থায়ী কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটি আগামী ৩ মাসের মধ্যে সদর উপজেলার বিভিন্ন হাট-বাজারের ব্যবসায়ী এবং জেলার বিভিন্ন উপজেলার সভাপতি-সম্পাদকদের সংগঠিত করে সদস্য সংগ্রহ করা হবে। পরবর্তিতে সকল সদস্যের উপস্থিতিতে সধারণ সভায় শেরপুর জেলা জুয়েলার্স সমিতি’র দুই বছর মেয়াদী পুর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে।

২১ সদস্যে নতুন অস্থায়ী কমিটি’র নেতৃবৃন্দরা হলো, সভাপতি সুশীল মালাকার, কার্য নিবার্হী সভাপতি মো. শাহজাহান মিয়া, সহ-সভাপতি অটলেশ মালাকার ও আলহাজ্ব খোরশেদ মোল্লাহ, সাধারণ সম্পাদক শামুদ্দিন আহমেদ সমেশ, সহ-সাধারণ সম্পাদক আব্দুর রফিক মজিদ ও দেবানন্দ কর্মকার, কোষাধক্ষ্য সাইদুর রহমান রাঙ্গা, আইন বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট প্রদিপ কুমার সিংহ রায়। এছাড়া ১২ জন্য নিবার্হী সদস্যরা হলো, মো. আফজল হোসেন, আনন্দ নন্দী, আবুল কালাম আজাদ, সোহাগ মিয়া, সুব্রত কর্মকার, মো. শাকের, মো মজিবর, সাইফুল ইসলাম, শহীদুর রহমান, আব্দুল মোতালেব, মো. দুলাল উদ্দিন ও মো. সিনু মিয়া।

​​​​​

Share icon