শেরপুরে ডায়াবেটিস সচেতনতা দিবস পালিত

স্টাফ রিপোর্টার
মঙ্গল, 28.02.2023 - 01:00 PM
Share icon
Image

'ডায়াবেটিস নিয়ন্ত্রণ সর্বক্ষন সুস্থ দেহ, সুস্থ মন' এই প্রতিপাদ্যে শেরপুরে ৬৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ডায়াবেটিস সচেতনতা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শিশু ডায়াবেটিস (টাইপ-১) রোগীদের ক্রীড়া প্রতিযোগিতা, পুরস্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ২৮ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল ১০ টায় শেরপুর সরকারী বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে টাইপ-১ ডায়াবেটিস রুগিদের অংশগ্রহণে ক্রিড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ক্রিড়া প্রতিযোগিতা উদ্বোধন করেন শেরপুর সরকারী বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ আব্দুর রশিদ। এসম ২৬ জন টাইপ-১ ডায়াবেটিস রুগির অংশগ্রহণে পুরুষ ও মহিলা আলাদা আলাদা ২টি গ্রুপে ভাগ করে ১শ মিটার দৌড়, বিস্কুট খেলা, সুঁই সুতা লাগানো ও মোরগ লড়াই অনুষ্ঠিত হয়। এছাড়াও তাদের মধ্যে ৩টি সাইকেল বিতরণ করা হয়।

পরে শেরপুর শেরপুর ডায়াবেটিক সমিতির হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সমিতির সভাপতি রাজিয়া সামাদ ডালিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এডভোকেট ইমাম হোসেন ঠান্ডুর সঞ্চালনায় প্রধান অতিথি উপস্থিত ছিলেন শেরপুর সিভিল সার্জন ডা. অনুপম ভট্টাচার্য্য। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরপুর সদর উপজেলা স্বাস্থ ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোবারক হোসেন, শেরপুর প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি মলয় মোহন বল। আলোচনা সভার শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।

উল্লেখ্য, ১৯৫৬ সালের ২৮ ফেব্রুয়ারি বাংলাদেশ ডায়াবেটিক সমিতি প্রতিষ্ঠিত হয়। ডায়াবেটিস নিয়ন্ত্রণে জনগণকে সচেতন করে তুলতে এ দিনটিকে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি ডায়াবেটিক সচেতনতা দিবস হিসেবে পালনের উদ্যোগ নেয়।

সমিতির সভাপতি রাজিয়া সামাদ ডালিয়া বলেন, ডায়াবেটিস রুগিদের মনোবল চাঙ্গা রাখতে আমরা আজ তাদের নিয়ে খেলাধুলার আয়োজন করেছি। তারা যেন হতাশ না হয়, ভেঙে না পরে এর তাদের নিয়ে কাউন্সিলিং করছি। তাদের হাঁসি খুশি রাখতে আমরা কাজ করছি। বিনামূল্যে চিকিৎসা সেবা দিচ্ছি।

Share icon