শেরপুরে "গ্রীন ভয়েজ" এর বিরল প্রজাতির কচ্ছপ অবমুক্ত

স্টাফ রিপোর্টার
শনি, 01.04.2023 - 05:36 PM
Share icon
Image

শেরপুরে পরিবেশবাদী সংগঠন "গ্রীন ভয়েজ" এর উদ্যোগে বিরল প্রজাতির একটি কচ্ছপকে নদীর পানিতে অবমুক্ত করা হয়েছে। কচ্ছপটি নকলার বানশ্বর্দী গ্রামের একটি মরা খালের কাদা থেকে উদ্ধার করা হয়। পরে আজ ১ এপ্রিল শনিবার বিকেলে শহরের উপকণ্ঠে মৃগী নদীতে অবমুক্ত করা হয়।

জানাগেছে, আজ সকালে শেরপুর সদর হাসপাতালের জাহাঙ্গীর নামে এক স্টাফ বানেশ্বর্দী গ্রামের পানি শূন্য এক মরা খালের কাদার মধ্য থেকে মৃত প্রায় ওই বিরল প্রজাতির কচ্ছবটি উদ্ধার করে শেরপুর শহরে নিয়ে আসে। পরে সেটিকে গ্রীন ভয়েজ এর সাধারণ সম্পাদক সাংবাদিক মারুফুর রহমানকে অবগত করলে তিনি গ্রীন ভয়েজের পক্ষ থেকে শনিবার বিকেলে শহরের উপকণ্ঠের মৃগী নদীর পানিতে ওই কচ্ছপটি অবমুক্ত করা হয়।

Image

এসময় গ্রীন ভয়েজ এর সভাপতি কবি ও সিনিয়র সাংবাদিক রফিক মজিদ, শেরপুর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও শেরপুর প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক আদিল মাহমুদ উজ্জল ও শেরপুর রিপোটার্স ইউনিটির সাধারণ সম্পাদক তারিকুল ইসলাম উপস্থিত ছিলেন। এসময় গ্রীন ভয়েজের সভাপতি রফিক মজিদ বলেন, গ্রীন ভয়েজ শুরু থেকেই পরিবেশ রক্ষায় এবং পরিবেশ ধ্বংসকারীদের বিরুদ্ধে সোচ্চার হয়ে কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে আজ মৃত প্রায় ওই কচ্ছপকে প্রাথমিক চিকিৎসা দিয়ে নদীতে অবমুক্ত করা হয়। 

একটি সূত্রে জানাগেছে, কচ্ছপটি শান্ত-জলের কচ্ছপ। শান্ত স্রোত, খাল, বলদ, পুকুরেও এরা বেঁচে থাকতে পারে। এদের প্রচুর জলজ গাছপালা পছন্দ। এটি ভোরের রোদে শুতে ভালোবাসে। তাই যে নদীতে কচ্ছপ রয়েছে সে নদী তীরে ভোর বেলাতে এ কচ্ছপদের দল বেঁধে রোদ পোহাতে দেখা যায়।

Share icon