শেরপুরে প্রধানমন্ত্রীর কারামুক্তি দিবস পালিত

স্টাফ রিপোর্টার
রবি, 11.06.2023 - 09:49 PM
Share icon
Image

আওয়ামী লীগ সভাপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ। দিবসটি পালন উপলক্ষে শেরপুর জেলা আওয়ামী লীগের উদ্যোগে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছানোয়ার হোসেন ছানু'র শহরের নিউমার্কেটস্থ্ দলীয় কার্যালয়ে রবিবার ১১ জুন বিকেলে অনুষ্ঠিত আলোচনা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ ছানোয়ার হোসেন ছানু।

জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল খালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিশেষ অতিথি জেলা পরিষদ চেয়ারম্যান হুমায়ুন কবীর রুমান, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সামছুন্নাহার কামাল এবং জেলা আওয়ামীলীগ নেতা এড. সুব্রত কুমার দে ভানু ও দেবাশীষ ভট্টাচার্য্য প্রমুখ নেতৃবৃন্দ।

এতে আরও উপস্থিত ছিলেন জেলা যুবলীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান আলহাজ্ব হাবিবুর রহমান হাবিব, জেলা পরিষদ সদস্য এড. ফারহানা পারভীন মুন্নি সহ জেলা আওয়ামীলীগ, যুবলীগ, কৃষকলীগ, ছাত্রলীগ ও অন্যান্য সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী এবং সাংবাদিকরা।

উল্লেখ্য সেনাসমর্থিত এক-এগারোর তত্ত্বাবধায়ক সরকার ২০০৭ সালের ১৬ জুলাই শেখ হাসিনাকে গ্রেফতার করেছিলেন। গ্রেফতারের পর সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগারে দীর্ঘ ১১ মাস কারাভোগের পর ২০০৮ সালের ১১ জুন মুক্তি পান বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কারাগারে এক পর্যায়ে শেখ হাসিনা মারাত্মক অসুস্থ হয়ে পড়লে চিকিৎসকরা তাঁকে বিদেশে চিকিৎসার পরামর্শ দেন। এর পরই জাতীয় ও আন্তর্জাতিকভাবে তার মুক্তির জোরালো দাবি ওঠে। আওয়ামীলীগ ‌ও সহযোগী সংগঠন এবং দেশবাসীর আন্দোলনের চাপে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার শেখ হাসিনাকে মুক্তি দিতে বাধ্য হয়। 

২০০৮ সালের ১১ জুন মুক্তি পেয়ে শেখ হাসিনা চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে যান। সেখানে চিকিৎসা শেষে ২০০৮ সালের ৬ নভেম্বর দেশে ফিরেন তিনি। একই বছর ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়লাভ করে। ২০০৯ সালের ৬ জানুয়ারি আওয়ামী লীগের নেতৃত্বে গঠিত হয় মহাজোট সরকার। এরপর ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ের মাধ্যমে টানা তিনবারসহ চতুর্থবার প্রধানমন্ত্রী নির্বাচিত হন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

Share icon