শেরপুরে ২০০ বছর ধরে চলা পৌষ মেলায় মানুষের উপচে পড়া ভিড়

স্টাফ রিপোর্টার
শনি, 30.12.2023 - 10:55 AM
Share icon
Image

শেরপুরে ঐতিহ্যবাহী পৌষ মেলা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় নবীনগর এলাকাবাসী প্রায় শত শত বছর যাবত এ মেলার আয়োজন করে আসছে।

শুক্রবার (২৯ ডিসেম্বর) বিকেলে শেরপুর পৌর এলাকার ১ নং ওয়ার্ডের নবীনগর মহল্লার ফসলি জমির মাঠে বসে এ মেলা।

মেলায় বিভিন্ন পিঠা, মিষ্টি, সাজ, মুখরোচক খাবারসহ বাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন মজাদার খাবার বসে। এছাড়া শিশুদের বিভিন্ন ধরনের খেলনা, মাটির তৈরী বিভিন্ন আসবাবপত্র, মেয়েদের প্রসাধনী ও চুড়ি-মালার দোকান সাজিয়ে বসে দোকানীরা। বেচা বিক্রিও চলে বেশ। মেলায় গ্রামের সাধারণ মানুষের পাশাপাশি শহরের বিভিন্ন শ্রেণী পেশার হাজার হাজার নারী-পুরুষ ভিড় জমায়।


এদিকে মেলার আশেপাশে স্থানীয় গ্রামবাসীর ঘরে ঘরে চলে পিঠা-পায়েশ খাওয়ার উৎসব। এ উৎসবকে ঘিরে প্রতি বাড়িতেই দূর-দূরান্তের আত্মীয়রা ছুটে আসে পিঠা খেতে এবং মেলা দেখতে।

একসময় বাঙ্গালির ঐতিহ্য ধরে রাখতে পূর্ব পুরুষদের রেওয়াজ অনুযায়ী গ্রামের মানুষ ভোরে উঠে হলুদ ও সর্ষে বাটা দিয়ে গোসল করতেন এবং বাড়ির মেয়েরা ব্যস্ত থাকেন পিঠা-পায়েস তৈরীতে। দিন ব্যাপী চলতো অতিথি আপ্যায়ন এবং বিকেলে ছুটে যায় গ্রামের মেলার মাঠে।

তবে এখন হলুদ সর্ষের রেওয়াজ আর না থাকলেও অনেক বাড়িতে আত্মীয়-স্বজনদের আগমন ও পিঠা উৎসবের রেওয়াজ রয়েছে। জেলার বাইরে অবস্থানরত নারী-পুরুষ মেলা উপলক্ষে শেরপুর চলে আসে। বিবাহিত মেয়েরা বাবার বাড়িতে নাইয়রি বা বেড়াতে আসে এ মেলা উপলক্ষে।

শহরের অদূরে এবং পৌর এলাকার মধ্যে এ মেলার আয়োজন করা হলেও কোন রকম প্রচারণা চালানো ছাড়াই উপচে পড়া ভিড় পড়ে মেলায়। কত বছর পূর্বে এ মেলার প্রচলন হয়েছিল তা কেউ সঠিক করে বলতে না পারলেও প্রায় এক শত বছরের উপরে বলে স্থানীয় বয়োবৃদ্ধ ও গ্রামবাসী মনে করেন।

এ মেলা মূলত ৩০ পৌষ অর্থাৎ পৌষ সংক্রান্তির মেলা হলেও এবার মেলার স্থানে কৃষকরা তাদের বোরো আবাদ করার জন্য মাঠ তৈরী প্রস্তুতির জন্য মেলার তারিখ কয়েক দিন আগে নির্ধারণ করা হয়। মেলায় প্রতি বছর অন্যতম আকর্ষণ ঘোর দৌড়ের পাশাপাশি গাঙ্গি খেলা, মেয়েদের মিউজিক্যাল চেয়ার খেলা ও সাইকেল রেস অনুষ্ঠিত হয়। দিন দিন এ মেলার আকর্ষণ ও লোক সমাগমও বাড়ছে বলে আয়োজকরা জানায়।

এবার শেরপুর জেলাসহ আশপাশের বিভিন্ন জেলা থেকে ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ নিতে আসে প্রায় ২৫ জন ঘোড় সোয়াররা। অপরদিকে গাঙ্গি খেলা, মিউজিক্যাল চেয়ার ও সাইকেল রেসে অর্ধশত খেলোয়াড় অংশ নেয়।

এবার মেলা পরিদর্শনে আসে শেরপুর-১ (সদর) আসনের নৌকা প্রতিকের প্রার্থী জাতীয় সংসদের হুইপ আতিউর রহমান আতিক। এসময় তিনি মেলায় আগত সাধারণ মানুষের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। 

Share icon