শেরপুরে বিলুপ্ত প্রায় বিরল প্রজাতির শকুন উদ্ধার

স্টাফ রিপোর্টার
শুক্র, 26.01.2024 - 02:17 AM
Share icon
Image

শেরপুরে বিলুপ্তপ্রায় ‘হিমালয়ী গৃধিনী’ প্রজাতির শকুন উদ্ধার করেছে শেরপুর বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগ। তবে এটি অসুস্থ থাকায় বন্যপ্রাণ সংরক্ষণ বিভাগের তত্ত্বাবধানে চিকিৎসা চলছে। শকুনটি সুস্থ হলে তাকে অবমুক্ত করার কথা জেলা বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগ সূত্রে জানা গেছে।

বন্য পানি সংরক্ষণ বিভাগ সূত্র জানায়, গত ১৫ জানুয়ারি জামালপুর জেলার সরিষাবাড়ী এলাকা থেকে শকুনটি অসুস্থ অবস্থায় স্থানীয় লোকজন দেখতে পেয়ে শেরপুরের বিভাগীয় বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগে খবর দেয়া হয় । পরে সেখান থেকে শকুনটি উদ্ধার করে শেরপুর জেলা বন্য প্রাণী সংরক্ষণ বিভাগের নিয়ে আসা হয়। শকুনটির পায়ে ক্ষত থাকায় তার চিকিৎসা করা হচ্ছে। 

জেলার পরিবেশবাদী সংগঠন গ্রীন ভয়েস এর সভাপতি  সাংবাদিক রফিক মজিদ জানায়, প্রতিবছর শীতের সময় হিমালয় থেকে প্রচন্ড শীতে টিকতে না পেয়ে উষ্ণতার জন্য এ শকুনগুলো বাংলাদেশের দিকে ছুটে আসে। এ সময় তারা দীর্ঘ পথ অতিক্রম করতে গিয়ে অনেকেই অসুস্থ হয়ে পড়ে। আবার কোন কোন জায়গায় তারা বিশ্রাম নিতে গিয়ে মানুষের রোশনালে পড়ে আহত হয়। 

এ ব্যাপারে শেরপুর জেলা বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগের রেঞ্জার মোঃ মনজুরুল ইসলাম জানায়, শকুনটি  মাঝারি আকৃতির, এটি জামালপুর জেলার ইসলামপুর উপজেলা শহর এলাকা থেকে উদ্ধার করে চিকিৎসা দেওয়া হচ্ছে। সুস্থ হলে তাকে অবমুক্ত করা হবে। এর আগে গত ৮ জানুয়ারি আরো একটি অসুস্থ শুকুন উদ্ধার করা হলে সেটিকে সুস্থ করে অবমুক্ত করা হয়েছে।

Share icon