শেরপুরে একুশে পাঠ চক্রেের নিয়মিত আসর অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার
শুক্র, 09.02.2024 - 10:58 PM
Share icon
Image

'জ্ঞানভিত্তিক সমাজ নির্মাণে পাঠ'এই শ্লোগানে একুশে পাঠচক্রের নিয়মিত আসর ৯ ফেব্রুয়ারি শুক্রবার বিকালে শেরপুরের নালিতাবাড়ী সেঁজুতি অঙ্গনে অনুষ্ঠিত হয়েছে। '

অগ্রবর্তী আধুনিক মানুষ : কথাসাহিত্যিক শওকত ওসমান'  শিরোনামে একুশে পাঠচক্রের ২৭ তম আসরেঅরুপ দেবনাথ এর সঞ্চালনায় কমরেড সোলায়মান আহমেদ এর সভাপতিত্বে বক্তব্য রাখেন স্বপ্না চক্রবর্তী, দেবদাস চন্দ, কবি ও সাংবাদিক রফিক মজিদ, শিক্ষক সামেদুল ইসলাম, সৃজন মোদক, পৃথিল, পৌসী।

এছাড়াও উপস্থিত ছিলেন শিক্ষক জাহিদুল ইসলাম জাহিদ, মাহমুদুল আহসান লিটন,কেয়া নকরেক,সাদ্দাম হোসেন, শিক্ষক অমিত চক্রবর্তী, একুশে দ্যুতি, চন্দ্রিকা দ্যুতি প্রমুখ।

বক্তারা বলেন, প্রথাবিরোধী লেখক হুমায়ুন আজাদ শওকত ওসমানকে বলতেন `অগ্রবর্তী আধুনিক মানুষ`। কথাসাহিত্যের ইতিহাসের সঙ্গে অন্বিষ্ট একটি নাম শওকত ওসমান। দেশভাগের পূর্বে থেকেই বাংলাদেশের কথাসাহিত্যের কাল শুরু এবং শুরু থেকেই ছিলেন কথাসাহিত্যিক শওকত ওসমান। সেই বিবেচনায় বলা যায়, ইতিহাস পরম্পরায় এই সুদীর্ঘ সময়ে রাজনৈতিক, সামাজিক, আর্থনীতিক ও সাংস্কৃতিকসহ সকলক্ষেত্রের ঘটনাবর্তের এক নির্মম স্বাক্ষী ও অংশীদার তিনি। ক্রমঅগ্রসরমান ক্রমবিবর্ধিত বাঙালি মুসলিম জীবন-সংস্কৃতির অনুধ্যানের সবটা তাঁর চোখের সামনেই ছিলো সব সময়। আর এ কারণেই সচেতন মানুষ হিশেবে তিনি এসব কিছুকেই করে তুলেছেন তার সাহিত্যের মূল উপজীব্য।

তিনি  তার সাহিত্যিক জীবনে একটা সরল সোজা পথে হেঁটেছেন।তাঁর রচনার বৈশিষ্ট্যসূচক রেখা খুব একটা দুর্গম নয় মোটামুটি একটা সরল রেখা। সাদা অর্থে তাঁর রচনার বিষয়,  মধ্যবিত্ত সমাজ- বিশেষত গ্রামীণ সমাজ। কখনো অতীতচারী মুসলমান সমাজের টানাপড়েন, তাঁদের ধর্মীয় জীবন, কখনো সাধারণ মানুষ, আবার কখনো জাতীয় জীবনের নানা সংঘটনে ক্ষুব্ধ মেরুদণ্ডহীন মধ্যবিত্ত, এক কথায় ব্রিটিশ আমল থেকে বাঙালি মধ্যবিত্তের ক্রমঅপসৃয়মান জীবনচরিত্র তিনি একে গেছেন দীর্ঘদিন ধরে, কখনো গল্পে কখনো উপন্যাসে। সমাজ জীবন তাঁর সাহিত্যের বড় উপাদান।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে কবিতা পাঠ আসরে স্বরচিত কবিতা পাঠ করেন সাংবাদিক ও কবি রফিক মজিদ, কবিতা আবৃত্তি করেন আসওয়াদ ও মার্জান। বাঁশি বাজান সেঁজুতি সাংস্কৃতিক একাডেমির পরিচালক বংশীবাদক, শিক্ষক ছামেদুল ইসলাম, গান পরিবেশন করেন সেঁজুতি সাংস্কৃতিক একাডেমির শিক্ষক মনি গাঙ্গুলি, শিক্ষার্থী  রুদ্র চন্দ্র, কাওসার আহমেদ।

Share icon