শেরপুরের প্রতিষ্ঠাতা আদিবাসী টিডব্লুএ নেতা নরেন্দ্র ডিব্রু আর নেই

স্টাফ রিপোর্টার
রবি, 11.02.2024 - 04:42 PM
Share icon
Image

শেরপুরের প্রবীণ আদিবাসী নেতা, বিশিষ্ট সমাজ সেবক, চিন্তাবিদ এবং শেরপুর ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন (টিডব্লুএ) এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বাবু নরেন্দ্র ডিব্ৰু আর নেই। 

তিনি ১০ ফেব্রুয়ারী শনিবার সকালে শেরপুর সদর উপজেলার বলাইচর ইউনিয়নের চরশ্রীপুর গ্রামের নিজ বাড়িতে বার্ধক্য জনিত কারনে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৫ বছর। তার মৃত্যুতে জেলার আদিবাসী সমাজে শোকের ছায়া নেমে আসে। নরেন্দ্র ডিব্রু শেরপুরের উদিয়মান আদিবাসী লেখক ও সরকারী প্রথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক কবি বেবী ব্রিজেট চিসিম এর নানা।

মৃত্যুকালে তিনি তার ১০ ছেলে-মেয়ের মধ্যে জীবীত ৬ জন এবং নাতী-নাতনীসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুনাগ্রাহী রেখে গেছেন।

১১ ফেব্রুয়ারী রোববার সকাল ১০ টায় খ্রিস্টযাগ ও প্রার্থনার মাধ্যমে বেলা ১১ টায় তার নিজ গ্রামে অন্তেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়। পরে উপস্থিত আদিবাসী খ্রিস্টধর্মাবলম্বী ভক্তরা তার আত্মার চির শান্তি এবং স্বর্গবাসী লাভের জন্য প্রার্থনা করেন। এসময় মূল প্রার্থনা ও অন্তেষ্টিক্রিয়া পরিচালনা করেন মৃতের নাতী মধুপুর জলছত্র সাধু পলের সেমীনারীর পরিচালক শ্রদ্ধেয় ফাদার সঞ্জয় ইগ্নাসিউস চিসিম। এই অন্তেষ্টিক্রিয়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাঁচজন যাজক ও ৪জন ব্রতধারী সিস্টারগণসহ ময়মনসিংহের আত্মীয়-স্বজন ও শুভানুধ্যায়ী ।

নরেন্দ্র ডিব্ৰু ১৯৮০ সালে শেরপুর ট্রাইবেল ওয়েল ফেয়ার এসোসিয়েশন শেরপুর সদর উপজেলা শাখার প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান নির্বাচিত হন। এরপর তিনি আরো দুই মেয়াদে তিনি চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

Share icon