শেরপুর গাড়ো পাহাড়ে খাদ্যের বিষক্রিয়ায় হাতির মৃত্যু !

সম্পাদক-প্রকাশকঃ মারুফুর রহমান মারুফ
শুক্র, 16.10.2020 - 09:47 PM
Share icon
Image

সঞ্জীব চন্দ বিল্টু, শেরপুরঃ শেরপুরের শ্রীবরদীর গারো পাহাড়ের বালিজুরি রাঙাজান গ্রামের বাহাজের টিলায় একটি বন্য হাতির মৃত্যু হয়েছে। ১৬ অক্টোবর শুক্রবার সকালে প্রাথমিক পরীক্ষা শেষে হাতিটিকে মাটিচাপা দেওয়া হয়।

খাদ্যের বিষক্রিয়ায় হাতিটির মৃত্যু হয়েছে বলে উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের সার্জন ডা. মেহেদী হাসান নিশ্চিত করেছেন।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় পাহাড় থেকে একদল বন্য হাতি খাদ্যের সন্ধানে উপজেলার গারো পাহাড়ের রাঙাজান বাহাজের টিলায় আসে।

Image

এসময় হাতির দলের ওই হাতিটি খাদে পড়ে গিয়ে সেখানেই মৃত্যু হয়। শুক্রবার দুপুরে হাতিটির মরদেহ পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নিলুফা আক্তার।

এসময় মৃত হাতিটির প্রাথমিক পরীক্ষা করেন উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের ভেটেরিনারি সার্জন ডা. মেহেদী হাসান। 

তিনি জানান, হাতিটির বয়স প্রায় ৩৫ থেকে ৪০ বছর হবে। দৈর্ঘ্য প্রায় ১৫ ফুট। হাতিটি মাদি (স্ত্রী) বলে জানান তিনি। প্রাথমিকভাবে ধারণা করা যায়, খাদ্যে বিষক্রিয়ায় হাতিটির মৃত্যু হতে পারে। তবে নমুনা নেওয়া হয়েছে। ল্যাবে পরীক্ষার পর নিশ্চিত হওয়া যাবে। পরে মৃত হাতিটিকে সেখানেই মাটিচাপা দেওয়া হয়।

ওইসময় উপস্থিত ছিলেন বালিজুরি রেঞ্জ অফিসার রবিউল ইসলাম, বন ও পরিবেশ অধিদপ্তরের ওয়াইল্ড রেঞ্জার আব্দুল্লাহ আল আমিন, ইউপি চেয়ারম্যান মাসুদ রানাসহ বিজিবির সদস্যরা।

উল্লেখ্য, ৯ অক্টোবর নালিতাবাড়িতে আরো একটি হাতি মারা যায়। শেরপুরের নাগরিক আন্দোলনের আহ্বায়ক অধ্যক্ষ আবুল কালাম আজাদ হাতির মারা যাওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন।

Share icon