প্রাতিষ্ঠানিক ইমেইল প্রদানের আবেদন নিচ্ছে জবি

সম্পাদক-প্রকাশকঃ মারুফুর রহমান মারুফ
শুক্র, 13.11.2020 - 03:39 AM
Share icon
Image

রিদুয়ান, জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কর্তৃপক্ষ বর্তমান অধ্যয়নরত  শিক্ষার্থীদের  প্রাতিষ্ঠানিক ইমেইল আইডি প্রদানের সিন্ধান্ত গ্রহণ করেছেন। উপাচার্য এর আদেশক্রমে বিভাগীয় নোটিশে এবিষয়টি পরিষ্কার করা হয়। এর মধ্য দিয়ে জবি শিক্ষার্থীদের গবেষণায় শিক্ষাবৃত্তি ও ই-লার্নিং এ নানা ধরণের অসুবিধার ভোগান্তি দূর হবে।

১১ নভেম্বর বৃহস্পতিবার  জগন্নাথ বিশ্ববিদ্যালয় নেটওয়ার্ক এন্ড আইটি দপ্তরের পরিচালক অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য বলেন, এটার কাজ শুরু হয়ে গেছে। এখন পর্যন্ত কয়টা আবেদন পড়েছে জানতে চাইলে তিনি বলেন এটা এখন না দেখে বলতে পারবো না, তবে পর্যায়ক্রমিকভাবে আবেদন আসছে৷

বিভাগীয় নোটিশে উল্লেখ্য যে, ২০১৬-১৭ শিক্ষাবর্ষের পরের ব্যাচ অর্থাৎ ১২তম, ১৩তম, ১৪তম, ও ১৫তম আবর্তনের শিক্ষার্থীরা সরাসরি অনলাইনে আবেদন করতে পারবে৷ ২০১৬-১৭ শিক্ষাবর্ষ বা তার পূর্বের শিক্ষার্থীদের জন্য অনলাইন আবেদন প্রিন্টকৃত কপি বিভাগীয় চেয়ারম্যানের স্বাক্ষরসহ নেটওয়ার্কিং এন্ড আইটি দপ্তরে জমা দিতে হবে৷

gsuite.jnu.ac.bd এই ওয়েবসাইটে গিয়ে শিক্ষার্থীদের ফরম পূরণের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে। ৭২ ঘণ্টার মধ্যে প্রাতিষ্ঠানিক ইমেইল দেয়ার জন্য জানানো হয়েছে বিশ্ববিদ্যালয়ের নেটওয়ার্ক ও আইটি দপ্তর। তবে আবেদনের সংখ্যা বেশি হলে তা দিতে একটু দেরি হবে বলে জানান নেটওয়ার্ক ও আইটি দপ্তরের কর্মকর্তারা।

একাডেমিক ইমেইল আইডির সুবিধা- গবেষণার জন্য রিচার্সগেট, স্প্রিঙ্গার এসব কমিউনিটিতে যুক্ত হতে হয়। একাডেমিক ইমেইল আইডি ছাড়া এসবে যুক্ত হওয়া যায় না। Google Drive এ সাধারণ মেইল দিয়ে ১৬ জিবি স্পেস ও একাডেমিক মেইল দিয়ে আনলিমিটেড স্পেস। 

অ্যাপল, মাইক্রোসফট, ভেলের প্রোডাক্ট কেনায় একাডেমিক মেইল দিয়ে পাওয়া যাবে এক্সট্রা ডিসকাউন্ট। ফ্রী, me ডোমেইন পাওয়া যাবে। এই ডোমেইন দিয়ে পোর্টফোলিও সাইট তৈরি করা  হয় এবং ওয়েবসাইট হোস্টিং সম্পূর্ণ ফ্রী। যেখানে ডোমেইন ও হোস্টিং কিনতে ৫/৭ হাজার টাকা খরচ হয়। 

 গিটহাবে স্টুডেন্টদের জন্য রয়েছে গিটহাব স্টুডেন্ট প্যাক। গিটহাবের মত অ্যামাজনের ওয়েব সার্ভিসেরও রয়েছে এডুকেশনাল সুবিধা। G-suite ব্যবহার করা যাবে একদম বিনামূল্যে। Autodesk এর মত হাইলি-পেইড সফটওয়্যার গুলো ব্যবহার করা যাবে সম্পূর্ণ বিনামূল্যে। Adobe CC তে 60% ডিসকাউন্ট পাওয়া যাবে। 

এছাড়াও Google Forms, Google Slides, Google Meets,  Google Groups, Google Contacts,  Google Classroom ইত্যাদি উল্লেখ যোগ্য সুবিধাগুলো পাওয়া যাবে। 

এই নোটশটিও উল্লেখ্য যে, প্রাতিষ্ঠানিক ইমেইল আইডি অপব্যবহারকারীদের ব্যাপারে কর্তৃপক্ষ সিদ্ধান্ত গ্রহণের অধিকার সংরক্ষণ করেন।

 

Share icon