২৪ ঘণ্টার মধ্যে ওমরাহ ভিসা - লাগবে না এজেন্সি

অনলাইন ডেস্ক
শনি, 04.06.2022 - 05:26 PM
Share icon
Image

পবিত্র ওমরাহ পালনের জন্য আবেদনের ২৪ ঘণ্টার মধ্যে ভিসা দেবে সৌদি সরকার। সেই সঙ্গে ওমরাহ পালন করার জন্য কোনো এজেন্সির প্রয়োজন হবে না। যে কোনো মুসল্লি অনলাইনে আবেদন করতে পারবেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ ঘোষণা করেন, সৌদির বাইরের ওমরাহ যাত্রীদের জন্য এজেন্সি ছাড়াই ভিসা আবেদনের জন্য শিগগিরই অনলাইনভিত্তিক অ্যাপ পদ্ধতি চালু করতে যাচ্ছে। যাতে আবেদনের ২৪ ঘণ্টার মধ্যে ওমরাহর জন্য ভিজিট ভিসা ইস্যু করা হবে।

তিনি বলেন, ওমরাহ ভিসার জন্য আবেদনপত্র সৌদি আরবের বাইরে থেকে ব্যক্তিগতভাবে সাবমিট করা যাবে। সৌদি আরবের ভিশন ২০৩০-এর লক্ষ্য হচ্ছে, বৃহত্তর সংখ্যায় ওমরাহ পালনে ইচ্ছুক মুসল্লিদের জন্য সৌদিতে অভ্যর্থনা সহজতর করা।

সৌদি গেজেটের খবরে বলা হয়েছে, এই ভিসায় ওমরাহ পালন ছাড়াও যাওয়া যাবে সৌদির অন্যান্য অঞ্চলে। তাছাড়া নির্দিষ্ট অ্যাপের সাহায্যে প্রয়োজনীয় আবাসন ও পরিবহন ব্যবস্থার কাজও সম্পন্ন করা যাবে।

ওমরাহ বিষয়ক মন্ত্রী জানান, আগে হজযাত্রী ও দর্শনার্থীদের বিভিন্ন এজেন্সির মাধ্যমে সৌদি আরব আসতে হতো। হজ ও ওমরাহ যাত্রীদের মক্কা-মদিনায় যাতায়াত এজেন্সির মাধ্যমে হতো। এখন অনলাইনে ব্যক্তি নিজেই ভিসা ও পছন্দ মতো আবাসন ও পরিবহন নির্ধারণ করতে পারবেন। এতে কোনো এজেন্সির দরকার হবে না। এমনকি নিজ উদ্যোগেই সৌদির সব স্থানে ঘুরতে পারবেন।

Share icon