শেরপুরে সনাতন ধর্মাবলম্বীদের চিড়া দধি দন্ড উৎসব পালন

নালিতাবাড়ি প্রতিনিধি
শনি, 03.06.2023 - 04:46 PM
Share icon
Image

প্রভুর কৃপা লাভের আশায় ভারতের পানিহাটি বটবৃক্ষ তলায় প্রতিবছর হিন্দু সনাতন ধর্মাবলম্বীরা চিড়া দধি দন্ড উৎসব পালন করে থাকেন। এই উৎসবের আদলে শনিবার সকালে শেরপুরের নালিতাবাড়ীতে পূজা উদযাপন পরিষদের আয়োজনে শ্রীশ্রী গোপাল জিউর মন্দিরে চিরা দধি দন্ড উৎসব উদযাপিত হয়েছে। 

জানা গেছে, ভারতের ওই জায়গায় শ্রী রঘুনাথ দাস গোস্বামীর কাছে প্রভু নিত্যানন্দের আগমণ ঘটে। তখনকার সময়ে প্রভুর নির্দেশে সনাতন ধর্মীয় ভক্তরা কৃপা লাভের আশায় চিড়া দধি ভোজন শুরু করেন। তখন ছিল জৈষ্ঠ্য মাস। এরই ধারাবাহিকতায় সনাতন ধর্মের ভক্তরা প্রতি বছর জৈষ্ঠ্য মাসে এই দন্ড উৎসব পালন করে থাকেন। 

এ উৎসব উপলক্ষে নালিতাবাড়ী উপজেলার সনাতন ধর্মীয় ভক্তরা শুক্রবার সকালে শ্রী শ্রী গোপাল জিউর মন্দিরে সমাগত হয়। পরে ভোগাই নদীর ঘাটে গোসল শেষে মন্দিরে এসে ভক্তরা কৃপা লাভের আশায় প্রভুকে ভক্তি করে চিড়া দধি ভোজন করেন। এছাড়াও মন্দির প্রাঙ্গনে কীর্তন হয়।

এ সময় ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচাযর্ (পিপিএম) এর সম্পাদনায় ধমীয় বই তার পিতামাতার শান্তি কামনায় বিতরণ করেন। পূজা উদযাপন পরিষদ নালিতাবাড়ী উপজেলার সভাপতি অরুন চন্দ্র সরকারের নেতৃত্বে এই উৎসবটি পালিত হয়।

অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন-শ্রীশ্রী গোপাল জিউর মন্দিরের সভাপতি বাদল চন্দ্র দাস, সাধারণ সম্পাদক দীনবন্ধু ঘোষ সহ অসংখ্য ভক্তবৃন্দ।

Share icon